BPSC

৪৩তম বিসিএস রেজাল্ট ২০২৩ | bpsc.gov.bd

৪৩তম বিসিএস চূড়ান্ত ফলাফল ২০২৩ (43th BCS Final Result)

৪৩তম বিসিএস রেজাল্ট ২০২৩ | bpsc.gov.bd আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিতভাবে সকল পরীক্ষার ফলাফল প্রকাশ করে থাকি কোন সার্ভার ডাউন ছাড়াই। আমাদের আত্মবিশ্বাস আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনারা ৪৩ তম বিসিএস পরীক্ষার যে মৌখিক তথা চূড়ান্ত ভাইভা পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে তার এ টু জেড তথ্য আপনারা দেখে ফেলেছেন কোন সমস্যা ছাড়াই। এজন্য প্রথমেই আমরা জানাই যে আজকের আর্টিকেলটি আপনারা বেশি বেশি শেয়ার করতে একেবারেই ভুল করবেন না। আপনাদের একটি শেয়ারে জেনে যাবে ৪৩ তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল হাজার হাজার ব্যক্তি।

৪৩ বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ

আপনারে ছেড়ে আরো খুশি হবেন যে বাংলাদেশ সরকারি কর্মকমিশন যে চাহিদা প্রদান করেছিল সেখানে আরো ৪০৪ টি শূন্য পদের বিপরীত বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন বিপিএসসি এর নতুন সুপারিশ করেছে। ইতিপূর্বে শূন্য পথ ছিল সর্বমোট ১৮১৪ টি। কিন্তু বর্তমানে তা এসে দাঁড়িয়েছে ২২১৮ টি। ৪৩ তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশের মাধ্যমে সার্বমট ২২১৮ টি শূন্য পদের বিপরীতে ক্যাডার এবং নন ক্যাডার পদের ফলাফল প্রকাশ করবে উক্ত অধিদপ্তর।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩

৪৩ তম বিসিএস চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ > সরকারি কর্ম কমিশন

জন প্রশাসন মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী অতিরিক্ত যে ৪০৪ জন নতুন করে সুপারিশ করা হয়েছে উক্ত ৪০৪ টি শুন্য পদের মধ্যে কৃষি ক্যাডার রয়েছে ১৯৫টি। অপরদিকে কর ক্যাডারে রয়েছে ৮২ টি প্রাণী সম্পদে ৮৪ টি। অফিসিয়াল তথ্য মতে খাদ্য ক্যাডারে ২৪ টি এবং রেলওয়ে ইঞ্জিনিয়ারিং ক্যাডারে ১৯ টি পদ বাড়ানো হয়েছে। এর আগে ৪৩ তম বিসিএস পরীক্ষায় ২০২১ সালের ২৯ শে অক্টোবর আটটি বিভাগের বিভিন্ন কেন্দ্রে বিসিএস প্রিলিমিনারি টেস্ট পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। উক্ত পরীক্ষায় সর্বমোট ৪ লাখ ৩৫ হাজারেরও বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করে। যার ফলাফল প্রকাশ করা হয় ২০ জানুয়ারি ২০২২ তারিখে।

চূড়ান্ত ফলাফল দেখতে এখানে ক্লিক করে43rd BCS Final Result 2023 | bpsc

43th BCS Exam Result > ৪৩ তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ!

বিপিএসসি চেয়ারম্যান মোঃ সোহরাব হোসেন বলেন ফলাফল ঘোষণার নির্দিষ্ট তারিখ প্রকাশ করা হয়েছে যা আগামী ২৬ ডিসেম্বর ২০২৩ তারিখে প্রকাশ করা হবে। তারি ধারাবাহিকতায় আজ উক্ত ফলাফলটি প্রকাশ করা হয়েছে। ইতিপূর্বে ক্যাডার এবং নন ক্যাডার পদের ফলাফল আলাদা আলাদা ভাবে প্রকাশ করা হতো। কিন্তু এবারে সিদ্ধান্ত নিয়েছে বিপিএসসি ক্যাডার এবং নন-ক্যাড এর ফলাফল একই সাথে প্রকাশ করা হবে। যদিও এর আগে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সাধারণ ক্যাডারের পথ গুলোর ফলাফল ইতিপূর্বে প্রকাশ করেছে।

৪৩ তম বিসিএস ফাইনাল ফলাফল প্রকাশ

অবশেষে ২২১৮ জন ক্যাডারের চূড়ান্ত ফলাফল তথা ৪৩তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করল পিএসসি। এরমধ্যে ১৩৪২ জন কে নন ক্যাডার পদে সুপারিশ করা হয়েছে। অপরদিকে বাকি সকল প্রার্থীকে ক্যাডার হিসেবে নির্বাচন করা হয়েছে। নন ক্যাডার বিধিমালা ২০১৩ অনুযায়ী ৯ম থেকে ১৩তম গ্রেডে ১৩৪২ জন প্রার্থীকে সুপারিশের কথা ইতোমধ্যেই আমরা জানতে পেরেছি পিএসসি নিজস্ব ওয়েবসাইট থেকে। ক্যাডার এবং নন ক্যাডার মিলিয়ে এবারের ৪৩তম বিসিএস এ সর্বমোট ৩ হাজারেরও অধিক প্রার্থীকে সুপারিশ করা হয়েছে।

৪৩তম বিসিএস পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে

আপনারা সকলে অবগত আছেন যে ৪৩তম বিসিএস পরীক্ষার ভাইবা পরীক্ষাটি সর্বমোট ৮টি বিভাগীয় পর্যায়ের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। উক্ত বিভাগ গুলো হলো ঢাকা বিভাগ রাজশাহী বিভাগ চট্টগ্রাম বিভাগ খুলনা বিভাগ বরিশাল বিভাগ সিলেট বিভাগ রংপুর বিভাগ এবং সর্বশেষ ময়মনসিংহ বিভাগ। ৪৩তম বিসিএস রেজাল্ট ২০২৩ | bpsc.gov.bd অবশেষে সকল অপেক্ষার অবসান ঘটিয়ে আটটি বিভাগের চূড়ান্ত ফলাফল প্রকাশ করল বিপিএসসি।

৪৩তম বিসিএস চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ (তালিকাসহ)

ইতোমধ্যেই ৪৩তম বিসিএস ভাইবা পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ হয়েছে যা আমরা আপনাদের সামনে এতক্ষন ধরে উপস্থাপন করলাম। পুরো ফলাফলটি আমরা চিত্রের সাহায্যে উপস্থাপন করলাম যেন আপনি সহজেই উক্ত ফলাফল থেকে আপনার রোল নম্বরটি দেখে নিতে পারেন। পাশাপাশি আপনি যদি চান তাহলে আর শুধুমাত্র আপনার যে চিত্রে ফলাফল রয়েছে সেটি ডাউনলোড করে আপনার ডিভাইসে সংরক্ষণ করে রাখতে পারেন। যা আপনার আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব পাড়া-প্রতিবেশী শিক্ষক সকলকে দেখাতে পারেন। অপরদিকে আপনার সোশ্যাল মিডিয়ার সকল প্লাটফর্মে তার শেয়ারও করতে পারেন।

৪৩ তম বিসিএস ভাইবা পরীক্ষার ফলাফল ২০২৩ (BCS result)

আপনারা যদি চান যে ৪৩ তম বিসিএস পরীক্ষার ভাইবা এর যে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে তার একটি পিডিএফ ফাইল ডাউনলোড করে রাখবেন তাহলে আপনারা তা খুব সহজেই করতে পারবেন। এজন্য ফলাফল প্রকাশিত যে লিংকটি দেওয়া হয়েছে সেখানে প্রথমে আপনাদেরকে ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথেই ফলাফলের নিজস্ব ওয়েবসাইট তথা বাংলাদেশ সরকারি কর্মকমিশনের নিজস্ব ওয়েবসাইটে প্রবেশ করানো হবে। এরপর ফলাফল সম্পর্কিত পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনার নির্ধারিত ফোল্ডারের সেভ করে রাখুন।

৪৩ তম বিসিএস এর ক্যাডার ও নন-ক্যাডারে ফল প্রকাশ

আপনারা যারা খুব ধৈর্য সহকারে আজকের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখছিলেন তাদের সকলকে জানাই আন্তরিক ভালোবাসা এবং মোবারকবাদ। অন্যদিকে যে সকল প্রার্থীরা চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন তাদের ভবিষ্যৎ কর্মজীবন সুখের হোক সুন্দর হোক সব সময় এ দোয়া রাখে। আপনাদের সকলের কাছে আমাদের একটি অনুরোধ আমরা আমাদের ওয়েবসাইটটিতে সকল পরীক্ষার তারিখ প্রশ্ন সমাধান এবং ফলাফল সম্পর্কিত আর্টিকেল নিয়মিত প্রকাশ করে থাকে। তাই আজকের আর্টিকেলটি যিনি বা যারা পড়ছেন তারা অবশ্যই বেশি বেশি শেয়ার করার মাধ্যমে সকলের কাছে আমাদের ওয়েবসাইটটি পৌঁছে দেন।

Related Articles

Back to top button