Suggestion

৪৬ তম বিসিএস পরীক্ষার ফাইনাল সাজেশন ২০২৪

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার চূড়ান্ত সাজেশন ২০২৪

৪৬ তম বিসিএস পরীক্ষার ফাইনাল সাজেশন ২০২৪ আমরা কেবলমাত্র আপনার জন্য প্রস্তুত করেছি। যদি আপনি বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের জন্য কি কি প্রস্তুতি গ্রহণ করবেন এই বিষয় নিয়ে চিন্তিত থাকেন তাহলে আলহামদুলিল্লাহ আপনি সঠিক আর্টিকেলে উপস্থিত হয়েছেন। পুরো আর্টিকেলে থাকছে ৪৬ তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর প্রিলিমিনারি টেস্ট পরীক্ষায় কি কি বিষয়গুলো প্রতি লক্ষ্য রেখে আপনি অধ্যায়ন তথা পড়াশোনা করে একটি বিশেষ প্রস্তুতি গ্রহণের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করবেন তার এ টু জেড তথ্য। ধৈর্য ধরে পুরো আর্টিকেলটি পড়ুন এবং আগামী ২৬ এপ্রিল ২০২৪ তারিখ রোজ শুক্রবার অনুষ্ঠিত হয়ে যাওয়া প্রিলিমিনারি টেস্ট পরীক্ষায় ভালো প্রস্তুতি গ্রহণ করে অংশগ্রহণ করুন। এজন্য পুরো আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনার প্রস্তুতি তথা ফাইনাল প্রস্তুতি গ্রহণ করুন।

৪৬ তম বিসিএস পরীক্ষা ২০২৩ প্রিলিমিনারি টেস্ট চূড়ান্ত প্রস্তুতি ২০২৪

আপনারা সকলে অবগত আছেন যে ছয় চল্লিশ তম বিসিএস পরীক্ষা ২০২৩ এর প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী প্রিলিমিনারি টেস্ট পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তারিখ অনুযায়ী mcq পরীক্ষাটি অনুষ্ঠিত হবে আগামী ২৬ এপ্রিল ২০২৪ তারিখে। ২৬ এপ্রিল ২০২৪ তারিখ রোজ শুক্রবার পরীক্ষার সকাল ১০ঃ০০ ঘটিকায় শুরু হবে এবং তা বেলা ১২ঃ০০ ঘটিকায় সম্পন্ন হবে। দুই ঘন্টা ব্যাপী অনুষ্ঠিত এই পরীক্ষাটিতে সর্বমোট 200 নম্বরের প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। কি কি বিষয়ের উপর ভিত্তি করে উত্তর দুইশ নম্বরে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে আজকের আর্টিকেলে থাকছে তার এ টু জেড আলোচনা।

৪৫তম বিসিএস মানসিক দক্ষতা পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি শেষ সময়ের প্রস্তুতি যেভাবে নিবেন

উপরের ধাপে আমরা আলোচনা করেছি প্রিলিমিনারি টেস্ট এমসিকিউ পরীক্ষায় 200 নম্বরের প্রশ্ন পত্র প্রদান করা হবে। এই অংশে থাকছে কি কি বিষয়কে ভিত্তি করে ২০০ নম্বর প্রশ্নপত্র প্রণয়ন করা হবে তার সকল তথ্য। ৪৭ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার নম্বর বন্টন ও সিলেবাস অনুযায়ী বাংলা ভাষা ও সাহিত্যে 35 নম্বর, ইংলিশ ল্যাঙ্গুয়েজ এন্ড লিটারেচার ৩৫ নম্বর, বাংলাদেশ বিষয়াবলী ৩০ নম্বর, আন্তর্জাতিক বিষয়াবলী ২০ নম্বর, আরো থাকছে ভূগোল বাংলাদেশ ও বিশ্ব পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনাতে ১০ নম্বর।

সর্বমোট দশটি সিলেবাসের ভিত্তিতে এই মানবন্টন নির্ধারণ করা হয়েছে। যেখানে আরো রয়েছে সাধারণ বিজ্ঞান ১৫ নম্বর, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি 15 নম্বর, গাণিতিক যুক্তি ১৫ নম্বর, মানসিক দক্ষতা ১৫ নম্বর এবং সর্বশেষ নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন বিষয় থাকবে ১০ নম্বরের প্রশ্ন। সব মিলে ২০০ নম্বর।

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি গাইডলাইন ২০২৪ এ টু জেড

ইতিমধ্যে আপনারা জেনে গেছেন যে ছয়শতম বিসিএস ২০২৩ এর যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় তা গত ৩০ নভেম্বর ২০২৩ তারিখে। যেখানে রয়েছে সর্বমোট আট ক্যাটাগরির বিসিএস ক্যাডার। যার প্রথমে রয়েছে সহকারি কমিশনার পদ সংখ্যা 110 জন, অপরদিকে রয়েছে সহকারী সচিব ১১৫ জন, আরো রয়েছে সহকারী পুলিশ সুপার ১১৭ জন, সহকারী পরিচালক/সহকারি জেলা কমান্ডান্ট 118 জন। আরো রয়েছে সহকারী মহা হিসাব রক্ষক 112 জন, সহকারি কর কমিশনার ১১৪ জন, সহকারী কমিশনার ১১৩ জন এবং সর্বশেষ সহকারী নিবন্ধন ১১৯ জন।

৪৬ তম বিসিএস লিখিত গণিত ও মানসিক দক্ষতা ফাইনাল সাজেশন ২০২৪

নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী সর্বমোট শূন্য পদের সংখ্যা ৩১৪০ টি। 3140 টি শূন্য পদের মধ্যে সাধারণ ক্যাডার রয়েছে ৪৮৯টি শূন্য পদ। অপরদিকে সোনাল পদে রয়েছে 274 জন। সাধারণ শিক্ষা ক্যাডার ৫২০ জন, বিসিএস টেকনিক্যাল ৫৭ জন। বিসিএস অ্যাডমিনিস্ট্রেশন ২৭৪ জন, বিসিএস পুলিশ ৮০ জন এবং বিসিএস অ্যাসিস্ট্যান্ট ডেন্টাল সার্জন ১৬ জন। তাই আপনি যে পদেই অংশগ্রহণ করে থাকেন না কেন আজকের এই ছোট্ট আর্টিকেল থেকে চূড়ান্ত সাজেশন পেয়ে যাবেন। তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। ৪৬ তম বিসিএস পরীক্ষার ফাইনাল সাজেশন ২০২৪ , খুব দ্রুত সময়ের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪৬ তম বিসিএস এর প্রিলিমিনারি টেস্ট mcq পরীক্ষা।

46th BCS Exam Final Suggestion 2024

উক্ত পরীক্ষাটিতে আপনারা সকলেই জানেন যে বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক কার্ড, গহনা এবং ব্যাকসহ কোন কিছু নিয়ে পরীক্ষা কেন্দ্র প্রবেশ করতে দেওয়া হবে না। কাজে আপনারা এই বিষয়গুলো অবশ্যই সতর্কতার সহিত মেনে চলবেন। প্রতিটি পরীক্ষার থেকে সকাল ৯ টা ৩০ মিনিটের মধ্যেই হলে প্রবেশ করতে হবে। অন্যথায় কোনভাবেই পরীক্ষা অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

৪৬ তম বিসিএস প্রিলিমিনারি এমসিকিউ পরীক্ষার সাজেশন ২০২৪

আপনাদের অবগতির জন্য আরো একটি বিষয় জেনে রাখতে চাই যে ৪৬ তম বিসিএস এর অনলাইনে আবেদন প্রক্রিয়াটি শুরু হয়েছিল গত ১০ ডিসেম্বর ২০২৩ তারিখে। এরপর একটি দীর্ঘ সময় কর্তৃপক্ষ সকল বেকার ভাইবোন থেকে দিয়েছিল। তারে ধারাবাহিকতায় অনলাইনে আবেদন প্রক্রিয়া সর্বশেষ তারিখ ছিল 31 ডিসেম্বর ২০২৩ তারিখ। এরপর সকল আবেদন প্রক্রিয়া যাচাই-বাছাই শেষে কর্তৃপক্ষ লিখিত প্রিলিমিনারি টেস্ট পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। যা আগামী ২৬ এপ্রিল ২০২৪ তারিখ অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।

৪৬ তম বিসিএস বিষয় ভিত্তিক মডেল টেস্ট ২০২৪

আপনাদের জন্য আমরা নিয়ে হাজির হয়েছি বিগত বছরগুলোতে আসা সকল বিসিএস পরীক্ষার mcq প্রশ্ন সমাধান নিয়ে। আপনারা যদি উক্ত প্রশ্নগুলো আবারো চূড়ান্ত এবং মনোযোগ সহকারে দেখেন তাহলে প্রায় ৫০ থেকে ৭০ মার্কের প্রশ্ন কমন পাবেন ইনশাআল্লাহ। পূর্ব অভিজ্ঞতা থেকে আমরা এই কথাটি আপনাদেরকে জানাচ্ছি। মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন এবং যে প্রশ্নগুলোর সমাধান দেওয়া হয়েছে তা গভীরভাবে অধ্যায়ন করুন। পাশাপাশি ভালো একটি প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষা অংশগ্রহণ করুন যাতে আপনার বেকারত্ব জীবন দূরীভূত হয়ে কর্মসংস্থানের একটি চূড়ান্ত ব্যবস্থা মহান আল্লাহ সুবহানাতায়ালা করে দেন।

ফাইনাল সাজেশন ৪৬ তম বিসিএস ২০২৪

আপনি যদি চান তাহলে উক্ত প্রশ্ন সমাধানের একটি পিডিএফ ফাইল তৈরি করে সংগ্রহ করে রাখতে পারেন আপনার মোবাইল কম্পিউটার ল্যাপটপ ট্যাব যেকোনো ডিভাইসে। এর জন্য আমরা চূড়ান্ত সাজেশনটি চিত্রের মাধ্যমে উপস্থাপন করেছি যাতে করে তা আপনি ডাউনলোড করতে পারেন এবং পরবর্তী তার একটি পিডিএফ ফাইল তৈরি করতে পারেন সবার আগে খুব সহজে। তাই এখনি ডাউনলোড করুন অনলাইনের পাশাপাশি অফলাইনে প্রশ্ন সমাধান গুলো পড়ুন।

৪৬ তম বিসিএস পরীক্ষার এমসিকিউ চূড়ান্ত সাজেশন ২০২৪

অবশেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন এর বাংলাদেশ সিভিল সার্ভিসের ৪৬ তম বিসিএস পরীক্ষা ২০২৩ এর প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা। এর আগে ৪৬ তম বিসিএস এর প্রিলিমিনারি টেস্ট এমসিকিউ টাইপ অনুষ্ঠানের জন্য ৯ মার্চ ২০২৪ তারিখ বরাদ্দ করা হয়েছিল। বাংলাদেশ নির্বাচন কমিশন উল্লেখিত তারিখে ময়মনসিংহ সিটি কর্পোরেশনসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের নির্বাচনের তফসিল ঘোষণা করায় তা বাতিল করা হয়। এরপর পুনরায় উত্তর তারিখ ২৬ এপ্রিল ২০২৪ তারিখ রোজ শুক্রবার সকাল দশটা থেকে দুপুর ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ৪৬ তম বিসিএস এর প্রিলিমিনারি টেস্ট পরীক্ষাটি ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

৪৬ তম বিসিএস এর ক্যাডার ও নন ক্যাডার প্রিলিমিনারি টেস্ট পরীক্ষার চূড়ান্ত সাজেশন ২০২৪

আমরা আমাদের ওয়েবসাইটটিতে ৪৬ তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট এর প্রশ্ন সমাধানের পাশাপাশি সকল বিগত বছরগুলোতে আসা সকল বিশেষ পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট এমসিকিউ পরীক্ষার প্রশ্ন সমাধান সম্পর্কিত আর্টিকেল প্রকাশ করেছিলাম। আপনারা যদি চান তাহলে উক্ত আর্টিকেল গুলো এখনই ঘুরে দেখে আসতে পারেন আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে। যেখান থেকে একটি ভালো ধারণা গ্রহণ করে ২০২৪ সালে অনুষ্ঠিত ৪৬ তম বিসিএসে ভালো একটি প্রস্তুতি গ্রহণ করতে পারবেন ইনশাআল্লাহ।

৪৬ তম বিসিএস ২০২৩ – শেষ মুহূর্তে বিসিএস প্রিলিমিনারি টেস্ট প্রস্তুতি ২০২৪

ছোট এ আর্টিকেলটি থেকে এতক্ষণে আপনারা ৪৬ তম বিসিএস এর ফাইনাল সাজেশন এর বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। আমাদের আত্মবিশ্বাস আপনারা যদি উপরের সকল বিষয়গুলো গভীরভাবে বিশ্লেষণ করে একটি ভালো প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষা অংশগ্রহণ করেন তবেই সফলতা সম্ভব। আপনাদের সামনে দেখা হবে ৪৬ তম বিসিএস এর প্রিলিমিনারি টেস্ট এমসিকিউ পরীক্ষার প্রশ্ন সমাধান সম্পর্কিত আর্টিকেলে। ততক্ষণ পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন ভালো একটি প্রিপারেশন গ্রহণ করুন, আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button